খুবির পরিসংখ্যান ডিসিপ্লিনে ওবিই কারিকুলা শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত

জ্ঞান অর্জন ও প্রয়োগের প্রধান লক্ষ্যই হচ্ছে সমাজের উন্নয়ন : উপাচার্য


খুলনা বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান ডিসিপ্লিনের তৈরিকৃত আউটকাম বেজড এডুকেশন (ওবিই) কারিকুলার বিভিন্ন দিক নিয়ে এক কর্মশালা আজ ২৮ আগস্ট (রবিবার) বিকাল ৩টায় সিএসই ডিসিপ্লিনের স্মার্ট ক্লাস রুমে অনুষ্ঠিত হয়। কর্মশালায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন।
তিনি বলেন, বিশ্বে এখন সকল ক্ষেত্রে পরিবর্তনের ধারা দৃশ্যমান এবং তা দ্রুতই হচ্ছে। ফলে শিক্ষাক্ষেত্রেও যুগের চাহিদা, সময়ের চাহিদা সামনে রেখে পরিবর্তন করতে হচ্ছে, সংযোজন-বিয়োজন করতে হচ্ছে। আসলে পরিবর্তনের সাথে খাপ খাইয়ে নেওয়াটাই আমাদের প্রধান চ্যালেঞ্জ। তিনি আরও বলেন, জ্ঞান অর্জন ও প্রয়োগের মূল লক্ষ্যই হচ্ছে সমাজের উন্নয়ন, মানুষের কল্যাণ। তিনি পরিসংখ্যানকে এমন একটি বিষয় উল্লেখ করেন যার গুরুত্ব সর্বত্র রয়েছে। পরিসংখ্যান নির্ভুল হলে ফলাফল ভালো হয়। উপাচার্য এই ডিসিপ্লিনের ল্যাব ও সেশনালের ওপর গুরুত্ব দেন। এছাড়া তিনি কয়েকটি বিষয়ে পর্যবেক্ষণ তুলে ধরেন।  
অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন আইকিউএসির পরিচালক প্রফেসর ড. মোহাম্মদ জিয়াউল হায়দার, বহিঃস্থ বিশেষজ্ঞ সদস্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগের শিক্ষক প্রফেসর নিতাই চক্রবর্তী ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগের শিক্ষক প্রফেসর ড. রেজাউল করিম।
সভাপতিত্ব করেন পরিসংখ্যান ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. উত্তম কুমার মজুমদার। কর্মশালায় স্বাগত বক্তব্য রাখেন সহযোগী অধ্যাপক মো. সালাহউদ্দিন খান। এসময় আইকিউএসির অতিরিক্ত পরিচালকবৃন্দ, ডিসিপ্লিনের শিক্ষক ও অ্যালামনাইরা উপস্থিত ছিলেন।