খুলনা বিশ্ববিদ্যালয়ের ৬ষ্ঠ সমাবর্তন আগামী ২২ ডিসেম্বর সকল প্রস্তুতি প্রায় চূড়ান্ত, উৎসবমূখর ক্যাম্পাস

খুলনা বিশ্ববিদ্যালয়ের ৬ষ্ঠ সমাবর্তন আগামী ২২ ডিসেম্বর

 সকল প্রস্তুতি প্রায় চূড়ান্ত, উৎসবমূখর ক্যাম্পাস

#প্রায় চার হাজার গ্রাজুয়েটসহ পাঁচ সহ¯্রাধিক অতিথি #২৩ জন পাচ্ছেন গোল্ড মেডেল, ৫ জন এমফিল ও ০৮ জন পিএইচ.ডি 

আগামী ২২ ডিসেম্বর, রোববার, অনুষ্ঠিতব্য খুলনা বিশ্ববিদ্যালয়ের ৬ষ্ঠ সমাবর্তন অনুষ্ঠানের সবপ্রস্তুতি প্রায় চূড়ান্ত। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসকে সাজানো হচ্ছে অপরূপ সাজে। ফুলের সমাহারে শোভা পাচ্ছে প্রবেশ দ্বার থেকে মূল অনুষ্ঠান স্থল পর্যন্ত। দিনরাত কাজ চলছে। শিক্ষক-কর্মকর্তাদের সমন্বয়ে গঠিত ২২টি উপ-কমিটি নিরন্তর প্রচেষ্টা করছে স্ব স্ব কমিটির কার্যাদি সম্পন্নে। কর্মচারিবৃন্দও এ ক্ষেত্রে স্ব স্ব দায়িত্ব পালন করছেন।  স্টিয়ারিং কমিটি এবং অর্গানাইজিং কমিটি সার্বিক প্রস্তুতি তত্ত্বাবধান ও পর্যালোচনা করছে। গোটা বিশ্ববিদ্যালয় এখন উৎসবমূখর। সার্বিক নিরাপত্তা নিশ্চিত করতে অনুষ্ঠানস্থলসহ গোটা ক্যাম্পাস ও আশপাশের এলাকা বিশেষ নিরাপত্তা মনিটরিংয়ের আওতায় নেওয়া হয়েছে।

এদিকে সমাবর্তন অনুষ্ঠানে রাষ্ট্রপতির নিরাপত্তাসহ সামগ্রিক নিরাপত্তা আনুষঙ্গিক বিষয়দি নিয়ে গতকাল স্পেশাল সিকিউরিটি ফোর্সের সাথে উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামানের সভাপতিত্বে এক সমন্বয় সভা অনুষ্ঠিত হয়। সেখানে আলোচনায় সংশ্লিষ্ট সকল বিষয় স্থান পায় এবং কিছু দিক-নির্দেশনা দেওয়া হয়। 

সমাবর্তন অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন খুলনা বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ। সমাবর্তনের মূল অনুষ্ঠানপূর্বে বেলা ২.০৫ মিনিটে তিনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মশতবার্ষিকী উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের অদূরে নবনির্মিত বঙ্গবন্ধুর ম্যুরাল ‘কালজয়ী মুজিব’ উদ্বোধন করবেন। সমাবর্তন মূল অনুষ্ঠানসূচির মধ্যে রয়েছে বেলা ০২.৩০ মিনিটে সমাবর্তন-শোভাযাত্রাসহ চ্যান্সেলরের অনুষ্ঠান স্থলে আগমন ও জাতীয় সঙ্গীত পরিবেশন, বেলা ০২.৩৪ মিনিটে পবিত্র ধর্মগ্রন্থসমূহ থেকে পাঠ, বেলা ০২.৪০ মিনিটে রাষ্ট্রপতি ও চ্যান্সেলর কর্তৃক সমাবর্তন অনুষ্ঠানের উদ্বোধন ঘোষণা, বেলা ০২.৪১ মিনিটে ট্রেজারারের স্বাগত বক্তব্য, বেলা ০২.৪৪ মিনিটে চ্যান্সেলর কর্তৃক ডিগ্রি ও স্বর্ণপদক প্রদান, বেলা ০২.৫২ মিনিটে ভাইস-চ্যান্সেলরের বক্তব্য, বেলা ০২.৫৭ মিনিটে বিশেষ অতিথি প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ এর বক্তব্য, বেলা ০৩.০২ মিনিটে সমাবর্তন বক্তা প্রফেসর ড. অনুপম সেন এর বক্তব্য, বেলা ০৩.০৯ মিনিটে বিশেষ অতিথি ডা. দীপু মনি, এমপি এর বক্তব্য, বেলা ০৩.১৪ মিনিটে রাষ্ট্রপতি ও চ্যান্সেলর মোঃ আবদুল হামিদ এর ভাষণ, বেলা ০৩.২৭ মিনিটে ক্রেস্ট বিনিময়, বেলা ০৩.২৮ মিনিটে রাষ্ট্রপতি ও চ্যান্সেলর কর্তৃক সমাবর্তন অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা, বেলা ০৩.২৯ মিনিটে জাতীয় সঙ্গীত এবং বেলা ০৩.৩০ মিনিটে রাষ্ট্রপতি ও চ্যান্সেলরের প্রস্থান।

সমাবর্তন অনুষ্ঠানে মন্ত্রী পরিষদের কয়েকজন সদস্য, খুলনা সিটি কর্পোরেশনের মেয়র, সংসদ সদস্যবৃন্দ,  সচিববৃন্দ, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্যবৃন্দ, সামরিক ও বেসামরিক, বিভাগীয়, জেলা পর্যায়ের প্রশাসন, বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাবৃন্দ, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও সংস্থার কর্মকর্তাবৃন্দ, নির্বাচিত স্থানীয় সরকারের জনপ্রতিনিধি, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান ও ইলেকট্রনিক, প্রিন্ট ও অনলাইন মিডিয়ার প্রতিনিধিদের আমন্ত্রণ জানা হয়েছে। 

এবার ৬ষ্ঠ সমাবর্তনে ৪৪৭৮ জনকে ¯œাতক, ২৫৩০ জনকে ¯œাতকোত্তর, ৫ জনকে এম ফিল ও ০৮ জনকে পিএইচ. ডি এবং ১৭ জনকে পোস্ট-গ্রাজুয়েট ডিপ্লোমা ইন এডুকেশন ডিগ্রি প্রদান করা হবে। 

বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন স্কুলের (অনুষদ) পরীক্ষার ফলাফলে অসাধারণ কৃতিত্বের জন্য এবার ২৩ জন শিক্ষার্থীকে গোল্ড মেডেল প্রদান করা হবে।

গোল্ড মেডেল প্রাপ্ত শিক্ষার্থীরা হলেন: 

বিজ্ঞান প্রকৌশল ও প্রযু্িক্তবিদ্যা স্কুলের- রসায়ন ডিসিপ্লিনের ২০১৩-১৪ শিক্ষাবর্ষের রুম্পা কুন্ডু, পদার্থবিজ্ঞান ডিসিপ্লিনের ২০১৪-১৫ শিক্ষাবর্ষের মো. রাহাত আলী, পরিসংখ্যান ডিসিপ্লিনের ২০১৫-১৬ শিক্ষাবর্ষের সুবর্ণা কুন্ডু, গণিত ডিসিপ্লিনের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের তন্ময় বৈরাগী, কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং ডিসিপ্লিনের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের নাজমুস সাকিফ। 


জীব বিজ্ঞান স্কুলের- এগ্রোটেকনোলজি ডিসিপ্লিনের ২০১৩-১৪ শিক্ষাবর্ষের ঈশিতা মন্ডল, ফার্মেসি ডিসিপ্লিনের ২০১৪-১৫ শিক্ষাবর্ষের বিশ্বজিৎ বিশ্বাস, এগ্রোটেকনোলজি ডিসিপ্লিনের ২০১৫-১৬ শিক্ষাবর্ষের জিনাত সুলতানা ও একই ডিসিপ্লিনের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের ফারহান তানভীর, ফার্মেসি ডিসিপ্লিনের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের মাইশা মালিহা মেধা। 

সামাজিক বিজ্ঞান স্কুলের- অর্থনীতি ডিসিপ্লিনের ২০১৩-১৪ শিক্ষাবর্ষের শেখ ফাইজান বিন হালিম, ২০১৪-১৫ শিক্ষাবর্ষের তহমিনা ইসলাম, ২০১৫-১৬ শিক্ষাবর্ষের রোজিনা আক্তার, ২০১৬-১৭ শিক্ষাবর্ষের সাবরিনা আক্তার, ২০১৭-১৮ শিক্ষাবর্ষের মুক্তা আক্তার।

ব্যবস্থাপনা ও ব্যবসায় প্রশাসন স্কুলের- ব্যবসায় প্রশাসন ডিসিপ্লিনের ২০১৩-১৪ শিক্ষাবর্ষের ইমতিয়াজ মাশরুর, ২০১৫-১৬ শিক্ষাবর্ষের ফারিহা আজাদ, ২০১৬-১৭ শিক্ষাবর্ষের শাহানাজ আক্তার, ২০১৭-১৮ শিক্ষাবর্ষের তমালিকা বালা।

চারুকলা স্কুলের - ড্রইং এন্ড পেইন্টিং ডিসিপ্লিনের ২০১৪-১৫ শিক্ষাবর্ষের শাপলা সিংহ ও ২০১৫-১৬ শিক্ষাবর্ষের হিমা আক্তার হিরামণি, ভাস্কর্য ডিসিপ্লিনের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের রূপক কুমার সাহা, প্রিন্টমেকিং ডিসিপ্লিনের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের আসমা চৌধুরী।

১৯৯০-৯১ শিক্ষাবর্ষ থেকে শিক্ষাকার্যক্রম শুরু হওয়ার পর খুলনা বিশ্ববিদ্যালয়ে এর আগে ৫টি সমাবর্তন অনুষ্ঠিত হয়। প্রথম সমাবর্তন ১৯৯৭ সালের ১০ এপ্রিল, দ্বিতীয় সমাবর্তন ২০০১ সালের ১৩ ফেব্রুয়ারি, তৃতীয় সমাবর্তন ২০০৭ সালের ১৯ মাচ, ৪র্থ সমাবর্তন ২০১০ সালের ২৮ ডিসেম্বর এবং ৫ম সমাবর্তন ২০১৫ সালের ২৫ নভেম্বর অনুষ্ঠিত হয়।  

অন্যান্য একাডেমিক তথ্যাবলী:

বর্তমানে খুলনা বিশ্ববিদ্যালয়ে স্কুলের (অনুষদ) সংখ্যা ৮টি। এসব স্কুল ও ইনস্টিটিউটের অধীনে মোট ২৯ টি ডিসিপ্লিন রয়েছে। ছাত্র-ছাত্রীর সংখ্যা প্রায় ৭ হাজার। 

স্কুলগুলোর মধ্যে কলা ও মানবিক স্কুলের আওতায় রয়েছে ১) ইংরেজি ২) বাংলা  ৩) ইতিহাস ও সভ্যতা ডিসিপ্লি¬ন । 

শিক্ষা স্কুলের আওতায় রয়েছে: ইনস্টিটিউট অব এডুকেশন এন্ড রিসার্চ (আইইআর)।

চারুকলা স্কুলের আওতায় রয়েছে ১) ড্রইং এন্ড পেইন্টিং ২) প্রিন্টমেকিং ৩) ভাস্কর্য ডিসিপ্লিন। 

আইন স্কুলের আওতায় রয়েছে: আইন ডিসিপ্লিন

জীব বিজ্ঞান স্কুলের আওতায় রয়েছে ১) এগ্রোটেকনোলজি ২) বায়োটেকনোলজি এন্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং ৩) এনভায়রনমেন্টাল সায়েন্স ৪) ফিশারিজ এন্ড মেরিন রিসোর্স টেকনোলজি ৫) ফরেষ্ট্রি এন্ড উড টেকনোলজি ৬) ফার্মেসী ৭)সয়েল ওয়াটার এন্ড এনভায়রনমেন্ট ডিসিপ্লি¬ন। 

ব্যবস্থাপনা ও ব্যবসায় প্রশাসন স্কুলের আওতায় রয়েছে ১) ব্যবসায় প্রশাসন ২) হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট ডিসিপ্লি¬ন।

বিজ্ঞান, প্রকৌশল ও প্রযুক্তিবিদ্যা স্কুলের আওতায় রয়েছে ১) আর্কিটেকচার ২) রসায়ন ৩) কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং ৪) ইলেক্ট্রনিক্স এন্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং ৫) গণিত ৬) পদার্থবিজ্ঞান ৭) পরিসংখ্যান ৮) আরবান এন্ড রুরাল প্লানিং ডিসিপ্লিন। 

সমাজ বিজ্ঞান স্কুলের আওতায় আছে ১) ডিভেলপমেন্ট স্টাডিজ ২) অর্থনীতি  ৩) গণযোগাযোগ ও সাংবাদিকতা  ৪) সমাজবিজ্ঞান ডিসিপ্লি¬ন।